মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ০২:০০ অপরাহ্ন

শিরোনাম :
২৬ শে মার্চ , আমাদের দেশপ্রেম ও নতুন প্রজন্ম ময়মনসিংহ সিটির ভোট ৫ মে বাংলাদেশকে তীব্র অবজ্ঞা করলেন শহীদ আফ্রিদি থাইল্যান্ডে ফের জয়ের পথে সেনা সমর্থিত দল মুসলমানদের পাশে দাঁড়াতে সংহতি সমাবেশ নিউজিল্যান্ডে আতঙ্কে যুক্তরাষ্ট্র!বদলে যাচ্ছে তুরস্ক আজ এক মিনিট অন্ধকারে থাকবে দেশ সিলেটের যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প কমিটির চেয়ারম্যান গুলিবিদ্ধ ভারতের হামলা, জাতীয় পতাকা কেন উল্টে রাখলো পাকিস্তানি সেনারা? নির্বাচনী র‌্যালিতে মন্ত্রীকে বেধড়ক মার ‘আতিয়া মহলে’ জঙ্গি বিরোধী অভিযানের দুই বছর: শীঘ্রই দেয়া হবে চার্জশীট সিকৃবি কর্তৃপক্ষের মামলার প্রস্তুতি,ওয়াসিম ‘হত্যা’ বাসচাপায় ওয়াসিম হত্যা: ফাঁকা সিকৃবির ক্লাসরুম, ক্লাস-পরীক্ষা স্থগিত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল দেখুন সবার আগে, সাথে পরীক্ষার্থীর সম্পূর্ণ তথ্য সহ।




২৫ মার্চ রাতে এক মিনিটের জন্য অন্ধকার কর্মসূচি

২৫ মার্চ রাতে এক মিনিটের জন্য অন্ধকার কর্মসূচি



আগামী ২৫ মার্চ গণহত্যা দিবসে রাত ৯টায় মিনিটের জন্য সারাদেশে ব্ল্যাকআউট (অন্ধকার) কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তবে দেশের জরুরি স্থাপনা (কেপিআই) এবং চলমান যানবাহন এই কর্মসূচির বাইরে থাকবে। রোববার সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণহত্যা দিবস এবং স্বাধীনতা জাতীয় দিবস উদযাপনের লক্ষ্যে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ২৫ মার্চ বাঙালি জাতির জীবনের এক বেদনাময় দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ে।অপারেশন সার্চলাইটনামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় নির্বিচারে গণহত্যা চালানো হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতেই ওই কর্মসূচি নেওয়া হয়েছে।

তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে বৈদ্যুতিক সংযোগ বন্ধ না করে সকলে নিজ নিজ উদ্যোগে বাতি নিভিয়ে এক মিনিট এই প্রতীকী কর্মসূচিতে যোগ দিতে হবে। তবে হাসপাতালসহ জরুরি সেবামূলক প্রতিষ্ঠানগুলো কর্মসূচির বাইরে থাকবে। দেশবাসীকে যথাযথভাবে এই কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রী।

জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকেগণহত্যা দিবসঘোষণার সিদ্ধান্ত নেয় সরকার। গত বছরের ২০ মার্চ মন্ত্রিসভায় জাতীয় আন্তর্জাতিকভাবে পালনের জন্য ২৫ মার্চকেগণহত্যা দিবসহিসেবেশ্রেণিভুক্তের প্রস্তাব অনুমোদন পায়।

এরই অংশ হিসেবে সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হকের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় ২৫ মার্চ সারাদেশে এক মিনিট প্রতীকীব্ল্যাকআউটকর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়।

স্বাধীনতা দিবসের কর্মসূচি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ সারাদেশে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা থাকবে। সাভারে জাতীয় স্মৃতিসৌধে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সড়কে কোনো ধরনের তোরণ নির্মাণ করা যাবে না।

তিনি আরো জানান, প্রতিটি জেলায় উপজেলায় দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন থাকবে। সারাদেশে স্থানীয় পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠান করতে হলে পুলিশ প্রশাসনের আগাম অনুমতি নিতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ওই দিন দেশের সব কারাগার, হাসপাতাল এতিমখানায় উন্নতমানের খাবার সরবরাহ করা হবে। কূটনীতিক পাড়া সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করা হবে।

সভায় জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, আইজিপি . জাবেদ পাটোয়ারী, ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, কারা অধিদপ্তরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

image_print

সংবাদ শেয়ার করুন



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।




ক্যালেন্ডার

মার্চ 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« ফেব্রু.    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer