রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০১:১৫ পূর্বাহ্ন

শিরোনাম :
নামাযের সময় দুর্গাপূজার মাইক বন্ধের নির্দেশ- সিলেট পুলিশ সুপার পদত্যাগ করলেন বশেমুরবিপ্রবির সহকারী প্রক্টর হুমায়ুন কবির টাইগারদের ম্যাচে ফেরালেন আফিফ হোসেন শক্তিশালী অস্ট্রেলিয়াকে রুখে দিলো বাংলার মেয়েরা ফেসবুক বন্ধ করতে বললেন ট্রাম্প! ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ দুই মামলায় ১০ দিনের রিমান্ডে ফিরোজ সুযোগ-সুবিধা থাকা মানে এই না যা পেলাম তাই খেয়ে ফেললাম: সিইসি টানা ৩ বছর বড় বোনের হাতে ধর্ষণের শিকার গায়ক ক্যাসিনো নিয়ে এবার মুখ খুলল জামায়াত কলাবাগান ক্লাব সভাপতি শফিকুলকে নেয়া হচ্ছে আদালতে ধর্মের কল বাতাসে নড়ছে : ফখরুল গাজীপুরে রাস্তার ওপর লেগুনার স্ট্যান্ড সিলেট চেম্বার নির্বাচন: ২১ পরিচালক পদে ৪০ প্রার্থীর লড়াই নিউইয়র্কে বঙ্গবন্ধু বইমেলার বর্ণাঢ্য উদ্বোধন




যে কাজগুলো করবেন না,আগুন লাগলে

যে কাজগুলো করবেন না,আগুন লাগলে



আমাদের জীবনযাপনের ক্ষেত্রে সবচেয়ে দরকারি উপাদানের একটি হলো আগুন। কিন্তু কখনো কখনো এই আগুনই হতে পারে মৃত্যুর কারণ! ছোট্ট একটি ম্যাচের কাঠিও ভস্ম করে দিতে পারে আপনার সাজানোগোছানো বাসস্থান।

আগুন লাগলে প্রতিটি সেকেন্ড দামি। যত সময় নষ্ট হবে ততই বাড়বে ক্ষয়ক্ষতির পরিমাণ। তাই বাসাবাড়িতে আগুন লাগলে অতিদ্রুত তা নেভাতে হবে। এসময় তাড়াহুড়ায় অনেকেই ভুল সিদ্ধান্ত নেন। যার মাশুল দিতে হয় অনেক বেশ কঠিনভাবে। তাই আগুন লাগলে কিছু কাজ করা থেকে বিরত থাকতে হবে। জেনে নিন-

আগুন লাগলে দামি জিনিসপত্র বাঁচাতে গিয়ে সময় নষ্ট করবেন না। মনে রাখবেন, সবচেয়ে দামি বস্তুটি হলো আপনার নিজের জীবন। তাই আগে বাড়ির সবাই সাবধানে বেরিয়ে আসুন নিরাপদ জায়গায়।

আগুন লেগে গেলে দমকল বা অন্য কোনো নিরাপত্তা সংস্থায় বাড়ির ফোন থেকে ফোন করতে গিয়ে জীবনের ঝুঁকি নেবেন না। বাড়ির ভেতর থেকে ফোন করার সময় অসাবধানে আগুন আপনাকে বা পরিবারের অন্য কাউকে ছুঁয়ে ফেললে বিপদ বাড়বে। বরং বাড়ি থেকে বের হয়ে ফোন করুন।

ধোয়ার মধ্যে মুখ না ঢেকে বের হতে যাবেন না। এমনকি হেঁটেও বের হওয়া থেকে বিরত থাকতে হবে। যদি সারা বাড়ি ঘন কালো ধোঁয়ায় ভরে যায় তাহলে নিচু হয়ে হামাগুড়ি দিয়ে অথবা গড়াতে গড়াতে বের হতে হবে। মুখ সম্পূর্ণ ঢেকে ধোঁয়ার তলা দিয়ে বের হয়ে আসুন। নইলে ধোঁয়ায় যে বিষাক্ত গ্যাসসমূহ থাকে তা মুখ-চোখে ঢুকে গেলে বিপদ আরো বাড়বে।

এমন দরজা দিয়ে বের হওয়ার চেষ্টা করবেন না যেটা প্রচণ্ড গরম। দরজাটা নিরাপদ কি না বোঝার জন্য হাতের উল্টো পিঠ দিয়ে দরজাটা ছুঁয়ে দেখুন, ছুঁয়ে দেখুন দরজার নবও। যদি দেখেন তেমন গরম নয় তবুও সাবধান থাকুন। দরজার সাথে নিজের কাঁধ লাগিয়ে অল্প ঠেলে খুলুন। যদি ধোঁয়া বা আগুনের হলকা দেখেন তাহলে সাথে সাথে দরজাটা আবার চেপে বন্ধ করে দিন। যাতে আগুন ওই দিক দিয়ে ঢুকে পড়তে না পারে। তারপর অন্য দিকের দরজা দিয়ে বের হওয়ার চেষ্টা করুন।

কোনোভাবেই আগুন না নেভা পর্যন্ত বাড়ির ভেতর আবার ঢোকার চেষ্টা করবেন না। কোনো রকমে একবার জ্বলন্ত বাড়ির ভেতর থেকে বের হয়ে আসতে পারলে প্রথমেই ফোন করুন ফায়ারব্রিগেডকে।

সামান্য আহত হলেও চিকিৎসা নিতে অবহেলা করবেন না। তাই আহত হয়ে থাকলে দ্রুত হাসপাতালে পৌঁছানোর ব্যবস্থা নিতে হবে তখনই।

সৌজন্যে: জাগোনিউজ২৪

image_print

সংবাদ শেয়ার করুন



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংবাদদাতা প্রতিনিধি আবশ্যক অনলাইন

apply 




Translate:

জরুরি হটলাইন

ক্যালেন্ডার

সেপ্টেম্বর 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« আগস্ট    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  



Live Cricket

© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer
Translate »