সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ১২:২৭ অপরাহ্ন

শিরোনাম :
সড়ক নয় যেন জলাধার! শ্রীনগরে আজ খুলছে ১৯০ স্কুল সাত সপ্তাহ পর বৈঠকে মন্ত্রিসভা কাশ্মীরের আজাদি দাবিতে ঢাবিতে বিক্ষোভ মাদরাসার ‘প্রবলেমেটিক’ ম্যানেজিং কমিটি চিহ্নিত করার কাজ শুরু রাতে শিক্ষার্থীদের আড্ডা বন্ধে পুলিশের অভিযান উপবৃত্তি পাবে সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীরাও শোক দিবসের অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশ ১১টি ভারতীয় গরু আটক জৈন্তাপুরে বেড়াতে এসে ডেঙ্গুতে প্রাণ হারালেন প্রবাসী নারী গোয়াইনঘাট থানায় নবাগত ওসির যোগদান চাঁদ দেখা গেছে, ১২ আগস্ট ঈদ মদ খেয়ে শ্রেণিকক্ষেই ঘুমাচ্ছেন শিক্ষক বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু আগামীকাল হঠাৎ ৪ স্কুলে শিক্ষা কর্মকর্তা, অনুপস্থিত প্রধান শিক্ষকরা




‘ভৌতিক বিমান’!স্পেনের বিমানবন্দরে

‘ভৌতিক বিমান’!স্পেনের বিমানবন্দরে



মাদ্রিদের একটি বিমানবন্দরে বছরে পর বছর পড়ে আছে একটি বিমান। কোনো নড়চড় নেই তার। তাতে নেই কোনো মানুষ। কেউ এর মালিকানাও দাবি করছে না। পরিত্যক্ত ওই বিমানটিকে তাই ভৌতিক বিমান বলে আখ্যায়িত করা হয়েছে। 

এখন বিমানটির মালিক কে তা খুঁজে পাওয়ার চেষ্টা করছে অ্যালফ সুয়ারেজ-মাদ্রিদ বারাজাস বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানটি টারমার্কে পার্ক করা রয়েছে বহু বছর ধরে। তবে সুস্পষ্ট কতদিন বা কত বছর বিমানটি ওইভাবে রয়েছে তা নিশ্চিত করা হয় নি। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। খবরে বলা হয়েছে, ওই বিমাবন্দরের পরিচালক এলেনা মেয়োরাল স্পেনের অফিসিয়াল গেজেটে একটি নোটিশ জমা দিয়েছেন। তাতে দেশবাসীকে জানানো হয়েছে, তাদের বিমানবন্দরে সুস্পষ্ট পরিত্যক্ত অবস্থায় রয়েছে একটি বিমান। ওই নোটিশ অনুযায়ী বিমানটি হলো ম্যাকডোনেল ডগলাস এমডি৮৭। এর রেজিস্ট্রেশন নম্বর- ইসি কেআরভি। একই রকম একটি বিমানকে বিলাসবহুল বেসরকারি জেটে পরিণত করা হয়েছে। তা বর্তমানে ক্যালিফোর্নিয়ায় একটি জেট বিমান বিক্রয়কারী প্রতিষ্ঠান ব্লুমার ডি ভেরে ডাহলফোরস-এ বিক্রির জন্য রয়েছে। এর দাম ৪৮ লাখ ডলার। 

মাদ্রিদ বারাজাস বিমানবন্দরের একজন মুখপাত্র বলেছেন, যে বিমানটি পরিত্যক্ত আছে তা একটি এয়ারক্রাফট। স্পেনের নিয়ম অনুযায়ী এটির বিষয়ে কর্তৃপক্ষ সরকারি পর্যায়ে টানা তিন মাস নোটিশ প্রকাশ করবে। তারপর এক বছর অপেক্ষা করবে যে, কেউ এর মালিকানা দাবি করেন কিনা। যদি কেউ এর মালিকানা দাবি না করেন তাহলে ধরে নেয়া হবে যে, বিমানটি আইনগতভাবে পরিত্যক্ত এবং সরকারি নিলামে তা বিক্রি করে দেয়া যাবে। 

এখানে উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন স্থানে অনেক বিমান অলস পড়ে আছে। আবার ভাঙারি অবস্থায় জীবনের শেষ দিনগুলো পাড় করছে। কিন্তু একটি সচল বিমানবন্দরে এভাবে পরিত্যক্ত বিমান পড়ে থাকার ঘটনা বিরল। ২০১৫ সালে একই রকম ঘটনা ঘটেছিল মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখানে ভিন্ন ভিন্ন সময়ে তিনটি প্রকান্ড বোয়িং ৭৪৭ কার্গো বিমান পরিত্যক্ত দেখা যায়। এক বছর পর্যন্ত তাতে কেউ স্পর্শও করে নি। 

এরপর ওই বিমানগুলোর মালিক খোঁজা হয়েছিল। তখন বিমানবন্দর কর্তৃপক্ষ মালয়েশিয়ার দ্য স্টার ও সিন চিউ ডেইলি পত্রিকায় বিজ্ঞাপন দেয়। 

তাতে অনুরোধ জানানো হয়, বিমানের মালিককে দয়া করে গিয়ে বিমান কালেক্ট করতে। দ্য স্ট্রেইটস টাইমসের রিপোর্ট অনুযায়ী, ওই বিমানগুলো পরে ২০১৭ সালে নিলামে তোলা হয়।

(সৌজন্যে: বিডি প্রতিদিন)

image_print

সংবাদ শেয়ার করুন



মন্তব্য বন্ধ আছে।




ক্যালেন্ডার

আগস্ট 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« জুলাই    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  



© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer