রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯, ১০:৪৩ অপরাহ্ন

শিরোনাম :
স্বতন্ত্র প্রার্থী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিলেন সালেহ আহমেদ প্রেমের টানে আপন চাচীকে সাথে নিয়ে পালিয়ে গেল ভাতিজা তালেবানের সঙ্গে বসবেন সৌদি যুবরাজ আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি থাকতে পারে রুস্তমপুর ইউনিয়নের বিভিন্ন স্কুল ও ব্রিজের পরিদর্শন : বিশ্বজিত হেলাল আহমদের সমর্তনে আওয়ামীলীগের কর্মী সভা সংসদ নির্বাচন নিয়ে জাতীয় পার্টির মতবিনিময় ২৭ ফেব্রুয়ারি জামায়াত ক্ষমা চাইলেও বিচার বন্ধ হবে না: ওবায়দুল কাদের আসন্ন নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে গোয়াইনঘাটে প্রার্থীরা নির্বাচন চ্যালেঞ্জ করে বিএনপির ৭৪ প্রার্থীর মামলা জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ বছর পর ছাত্রলীগের সঙ্গে আড্ডায় ছাত্রদল ভালোবাসা দিবসে ক্যাটরিনাকে বিয়ে করছেন সালমান! ১৪ ফেব্রুয়ারি ২০১৯ আরও একবার ইতিহাসের পাতায় নাম লেখালেন মাশরাফি বিন মুর্তজা
‘ভৌতিক বিমান’!স্পেনের বিমানবন্দরে

‘ভৌতিক বিমান’!স্পেনের বিমানবন্দরে

মাদ্রিদের একটি বিমানবন্দরে বছরে পর বছর পড়ে আছে একটি বিমান। কোনো নড়চড় নেই তার। তাতে নেই কোনো মানুষ। কেউ এর মালিকানাও দাবি করছে না। পরিত্যক্ত ওই বিমানটিকে তাই ভৌতিক বিমান বলে আখ্যায়িত করা হয়েছে। 

এখন বিমানটির মালিক কে তা খুঁজে পাওয়ার চেষ্টা করছে অ্যালফ সুয়ারেজ-মাদ্রিদ বারাজাস বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানটি টারমার্কে পার্ক করা রয়েছে বহু বছর ধরে। তবে সুস্পষ্ট কতদিন বা কত বছর বিমানটি ওইভাবে রয়েছে তা নিশ্চিত করা হয় নি। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। খবরে বলা হয়েছে, ওই বিমাবন্দরের পরিচালক এলেনা মেয়োরাল স্পেনের অফিসিয়াল গেজেটে একটি নোটিশ জমা দিয়েছেন। তাতে দেশবাসীকে জানানো হয়েছে, তাদের বিমানবন্দরে সুস্পষ্ট পরিত্যক্ত অবস্থায় রয়েছে একটি বিমান। ওই নোটিশ অনুযায়ী বিমানটি হলো ম্যাকডোনেল ডগলাস এমডি৮৭। এর রেজিস্ট্রেশন নম্বর- ইসি কেআরভি। একই রকম একটি বিমানকে বিলাসবহুল বেসরকারি জেটে পরিণত করা হয়েছে। তা বর্তমানে ক্যালিফোর্নিয়ায় একটি জেট বিমান বিক্রয়কারী প্রতিষ্ঠান ব্লুমার ডি ভেরে ডাহলফোরস-এ বিক্রির জন্য রয়েছে। এর দাম ৪৮ লাখ ডলার। 

মাদ্রিদ বারাজাস বিমানবন্দরের একজন মুখপাত্র বলেছেন, যে বিমানটি পরিত্যক্ত আছে তা একটি এয়ারক্রাফট। স্পেনের নিয়ম অনুযায়ী এটির বিষয়ে কর্তৃপক্ষ সরকারি পর্যায়ে টানা তিন মাস নোটিশ প্রকাশ করবে। তারপর এক বছর অপেক্ষা করবে যে, কেউ এর মালিকানা দাবি করেন কিনা। যদি কেউ এর মালিকানা দাবি না করেন তাহলে ধরে নেয়া হবে যে, বিমানটি আইনগতভাবে পরিত্যক্ত এবং সরকারি নিলামে তা বিক্রি করে দেয়া যাবে। 

এখানে উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন স্থানে অনেক বিমান অলস পড়ে আছে। আবার ভাঙারি অবস্থায় জীবনের শেষ দিনগুলো পাড় করছে। কিন্তু একটি সচল বিমানবন্দরে এভাবে পরিত্যক্ত বিমান পড়ে থাকার ঘটনা বিরল। ২০১৫ সালে একই রকম ঘটনা ঘটেছিল মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখানে ভিন্ন ভিন্ন সময়ে তিনটি প্রকান্ড বোয়িং ৭৪৭ কার্গো বিমান পরিত্যক্ত দেখা যায়। এক বছর পর্যন্ত তাতে কেউ স্পর্শও করে নি। 

এরপর ওই বিমানগুলোর মালিক খোঁজা হয়েছিল। তখন বিমানবন্দর কর্তৃপক্ষ মালয়েশিয়ার দ্য স্টার ও সিন চিউ ডেইলি পত্রিকায় বিজ্ঞাপন দেয়। 

তাতে অনুরোধ জানানো হয়, বিমানের মালিককে দয়া করে গিয়ে বিমান কালেক্ট করতে। দ্য স্ট্রেইটস টাইমসের রিপোর্ট অনুযায়ী, ওই বিমানগুলো পরে ২০১৭ সালে নিলামে তোলা হয়।

(সৌজন্যে: বিডি প্রতিদিন)

image_print

সংবাদ শেয়ার করুন

মন্তব্য বন্ধ আছে।





ক্যালেন্ডার

ফেব্রুয়ারী 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« জানু.    
 123
45678910
11121314151617
18192021222324
25262728  



© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer