বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০২:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম :
প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ’র সাথে সৌদির ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার’র বৈঠক আ’লীগ বা বিএনপিতে যোগ দেবেন ভিপি নূর, তবে… সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান- প্রিন্স খালিদ কাশ্মীরে ভারতীয় আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে জমিয়তে উলামায়ে ইসলামের বিক্ষোভ মিছিল ৫৬০ বস্তা চালসহ চেয়ারম্যান ও ডিলার আটক ঢাবিতে শিক্ষার্থী-ছাত্রলীগ হাতাহাতি, একজন আহত রিফাত হত্যা: পলাতক ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা যুবলীগ নেতা খালেদ আটক, তার ক্যাসিনোতে অভিযান সিলেটে অনলাইন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণের রেজিষ্ট্রেশন শুরু টি-টোয়েন্টিতে বাংলাদেশের চেয়ে খারাপ কেবল জিম্বাবুয়েই ট্রাম্পের জন্য তালেবানদের দরজা খোলা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বাড়ছে, রপ্তানিও শুরু মিয়ানমার কারও কথা শোনে না : পররাষ্ট্রমন্ত্রী হেরেই যাচ্ছেন নেতানিয়াহু প্রধানমন্ত্রী হচ্ছেন বেনি গ্যান্তেজ আমাদের কাজই হচ্ছে জনগণকে সেবা দেয়া : প্রধানমন্ত্রী




বাজেট ও লোকবল সংকটে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা বিভাগ

বাজেট ও লোকবল সংকটে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা বিভাগ



২০১০ সালে একজন সহকারী পরিচালক  নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শারিরীক শিক্ষা বিভাগের যাত্রা শুরু হয়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৩ বছর পার হয়ে গেলেও একজন সহকারী পরিচালক ও পিয়ন দিয়ে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের কার্যক্রম চলছে।

যার ফলে শিক্ষার্থীরা খেলাধুলার পর্যাপ্ত সুযোগ-সুবিধা না পেয়ে দায়সারাভাবে বিশ্ববিদ্যালয়ে খেলাধুলা চালানো হচ্ছে বলে শিক্ষার্থীদের অভিযোগ। এদিকে গেল বছর ঢাকায় অনুষ্ঠিত ‘আন্ত: বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চ্যাম্প ১৯’ প্রতিযোগিতায় একটি মাত্র ইভেন্টে অংশগ্রহণ ছাড়া বাজেটের অভাবে বাকী প্রায় ২৩ ইভেন্টের একটিওতে অংশগ্রহণ করেনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় ।

শারিরীক শিক্ষা সূত্রে জানা যায়, ২০১৮-১৯ সালে শারীরিক শিক্ষা বিভাগে বাজেট বরাদ্দ দেয়া হয়েছিল মাত্র ৫ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ে ফুটবল, ক্রিকেট, ভলিবল ও ব্যাডমিন্টন খেলার আয়োজন করতে চলে যায় প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা। ফলে বাজেট স্বল্পতার কারণে ‘বাংলাদেশ আন্ত: বিশ্বদ্যালয় ক্রীড়া সংস্থা’ এ কোন ইভেন্টে বা দল পাঠায়নি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে ২০১৯ সালে ঢাকায় অনুষ্ঠিত ‘আন্ত: বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চ্যাম্প-১৯’ এ ভলিবল টিম অংশ গ্রহণ করলেও আর কোন দল বা ইভেন্ট পাঠানো হয়নি। যেখানে প্রতি বছর ‘বাংলাদেশ আন্ত: বিশ্বদ্যালয় ক্রীড়া সংস্থা ১৩টি ইভেন্ট ও ‘আন্ত:বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চ্যাম্প’ ১০টি ইলেন্ট আয়োজন করে থাকে। ২০১৯-২০ সালের জন্য ১৪ লাখ টাকার বাজেট প্রসÍাব পেশ করা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন খেলাধুলার জন্য ছয় লক্ষ টাকা ও ক্রীড়া সামগ্রী ক্রয় করার জন্য এক লক্ষ বাজেট দেয়। এই বাজেট নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও হতাশা বিরাজ করছে।

‘বাংলাদেশ আন্ত: বিশ্বদ্যালয় ক্রীড়া সংস্থা’ আয়োজিত হকি টুর্নামেন্টে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ পরপর দুইবার বোঞ্জ পদকের সাফল্য অর্জন করে হকি দল। ২০১৯ সালের প্রতিযোগিতার জন্য খেলোয়াড়রা দেড় মাস প্র্যাক্টিস করার পরও বাজেটের অভাবে দল পাঠায়নি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। হকি না গিয়ে ফুটবল দল পাঠানো হবে বলে আশ্বাস দিলেও সেটাও যাওয়া হয়নি বাজেটের অভাবে। যার ফলে বাজেট বেশি না থাকায় পাঠানো হয় ভলিবল দল। আন্তঃবিশ্ববিদ্যালয়ে  ক্যারাম ও দাবাতে সাফল্য থাকলেও  সেই ইভেন্ট গুলো ধামাচাপা পড়ে যাচ্ছে  বাজেট ও সদিচ্ছার না থাকার কারণে। যেখাণে ক্যারাম চার বার অংশগ্রহণ করে সোনা, রৌপ্য ও বোঞ্জসহ  তিনটি পদক অর্জন করে। দাবার অবস্থানও সম্মানজনক অবস্থায় ছিল।

হতাশা ব্যাক্ত করে হকি দলের অন্তত দুই-তিনজন খেলোয়াড় বলেন, দেড় মাস প্র্যাক্টিস করার পর বলা হয় ‘আন্ত: বিশ্ববিদ্যালয় গেমসে’ হকি দল যাবেনা। বিশ্ববিদ্যালয়কে পরিচিত করার জন্য এই হকি ভরসা ছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি হকি দল না পাঠায় অচীরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে হকির ভবিষ্যত শেষ হয়ে যাবে বলে জানান তাঁরা।

প্রতি বছর ২৬শে মার্চ বিশ্ববিদ্যালয় পরিবার স্বাধীনতা দিবস পালন ও জমকালোভাবে খেলাধুলার নানা ইভেন্ট আয়োজন করে। গেল তিন বছর চার-পাঁচটি ইভেন্ট দিয়ে দায়সারাভাবে বিশ্ববিদ্যালয়ের খেলাধুলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয় এতো উন্নয়নের ও আশ্বাসের কথা শুনি এই খেলাধুলায় এতো কম বাজেট কিভাবে দেয়। বিশ্ববিদ্যালয়কে পরিচিত করার জন্য খেলাধুলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খেলাধুলার পুরস্কার নিম্মমানের দেওয়া হয় বলে অভিযোগ করেন এই শিক্ষার্থী।

ক্রীড়া পরিচালনা কমিটির আহবায়ক ড. মো: শামিমুল ইসলাম বলেন, ‘পরিকল্পনা অনুযায়ী ফুটবল, ক্রিকেট, হ্যা›ডবল ও ভলিবল আয়োজন করে যাবো। মাঠের পাশে কমপ্লেক্স ভবন নির্মানের প্রস্তাবনা দিয়েছি, অতিশিগ্রই এটা পেয়ে যাবো’। ২৬শে মার্চের খেলাধুলায় ইভেন্ট বাড়ানোর বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কমিটি করে আয়োজন করে থাকে বলে জানান তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, শারীরিক শিক্ষা বিভাগে লোকবল নিয়োগ দেওয়া হবে ও আগামী বছরে খেলাধুলার জন্য বাজেট বাড়ানো হবে।

image_print

সংবাদ শেয়ার করুন



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সংবাদদাতা প্রতিনিধি আবশ্যক অনলাইন

apply 




Translate:

জরুরি হটলাইন

ক্যালেন্ডার

সেপ্টেম্বর 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« আগস্ট    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  



© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer
Translate »