মঙ্গলবার, ২১ মে ২০১৯, ০৩:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম :
রুস্তমপুর ইউনিয়নের বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন উপজেলা চেয়ারম্যান জনাব মোহাম্মদ ফারুক এর ২য় মাসিক সভা মুজিব বর্ষ পালনে সারাদেশে টুর্নামেন্ট ফখরুলের আসনে ভোট ২৪ জুন ভারতে দেখা যাবে বাংলাদেশের টিভি চ্যানেল রমজানকে স্বাগত জানিয়ে নগরবাসীর প্রতি সিসিক মেয়রের আহবান মৌলভীবাজারে বৃদ্ধা মাকে পিটিয়ে রক্তাক্ত করলো ছেলে SSC Result 2019 Bangladesh Full Marksheet – educationboardresults.gov.bd বাংলাদেশ টেলিভিশনে চাকরির সুযোগ প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা হতে পারে ১০ মে সিটি ব্যাংকে চাকরির সুযোগ বাংলাদেশে ‘ফণী’র কেন্দ্রের আঘাত শনিবার বেলা ১১-১২টায় আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে যা বলা হলো ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে’ কমিয়ে আনা গেছে ফণীর ক্ষয়ক্ষতি বাড়ি ফিরতে পারবেন আশ্রয়কেন্দ্রের মানুষ, ‘ফণী’র বিপদ কেটে গেছে,




প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৮ দেখুন এখানে

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৮ দেখুন এখানে



http://180.211.137.51:5839/Default.aspx

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ফলাফল প্রকাশ করা হয়েছে। ২৪ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গণভবনে ফল‍াফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এবং দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

ফলাফল প্রকাশ করা হয়েছে। ২৪ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গণভবনে ফল‍াফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এবং দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

উক্ত ফলাফল পরবর্তীতে দুপুর ২:০০ টার পর এসএমএস ও অনলাইনে প্রকাশ করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এর পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও অনলাইনে ফলাফল জানতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে জানবেন এই ফলাফল

প্রাথমিক ও শিক্ষা সমাপনীঃ

DPE<space> পরীক্ষার্থীর আইডি নম্বর<space>পাশের বছর

এরপর Send করুন 16222 নম্বরে।

উদাহরণ: DPE 1120172060810798 2017 Send করুন 16222 নম্বরে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনীঃ

মাদ্রাসা বোর্ডের প্রাথমিক শিক্ষা সমাপণী পরীক্ষার ফলাফল পেতে শুধু DPE এর স্থলে EBT লিখতে হবে। বাকি নিয়ম অপরিবর্তিত থাকবে।

উদাহরণঃ EBT 1120172060810798 2017 Send করুন 16222 নম্বরে

অনলাইন ডাউনলোডঃ http://180.211.137.51:5839/Default.aspx

অ্যানড্রায়েড মোবাইলে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপণী পরীক্ষার ফলাফলঃ
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপণী পরীক্ষার ফল অ্যানড্রয়েড মোবাইলেও জানা যাবে। থেকে যেকোনো অ্যানড্রয়েড মোবাইল থেকে Primary Terminal Result অ্যাপস এর মাধ্যমে ফলাফল পাওয়া যাবে।

পরীক্ষার্থীর সংখ্যা ও পাশের হারঃ  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১৮ নভেম্বর শুরু হয়ে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয় ২৬ নভেম্বর। ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে।

পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ। গত বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় পাস করেছিল ৯৫ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী

এবার পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় মোট ২৯ লাখ ২৭ হাজার ৮০৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে পাস করেছে ২৮ লাখ ৫৭ হাজার ৪৬১ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬০ শতাংশ।

পিইসি পরীক্ষার অংশ নেয় ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন, এদের মধ্যে মোট পাস করে ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৭৪ হাজার ৯০৭ জন, এদের মধ্যে পাস করে ২ লাখ ৬৮ হাজার ৫৫৭ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

বিভিন্ন বিভাগের পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা

পাসের হার (%) জিপিএ-৫ (জন) বিভাগ পাসের হার (%) জিপিএ-৫ (জন)
২০১৭ ২০১৭   ২০১৮ ২০১৮
৯৫.৪৪ ৫০,৪৩৩ ঢাকা ৯৮.২৫ ১,২২,৪৬৯
৯৫.১৫ ১৫,৩২৩ রাজশাহী ৯৭.০৭ ৪৭,৯০১
৯৪.৯৬ ১০,৩৩৭ খুলনা ৯৮.০৫ ৩৩,২৪১
৯৬.১১ ১৮,৯৯৯ চট্টগ্রাম ৯৮.১১ ৭২,৩৯০
৯৬.২২ ৩,৫০৯ বরিশাল ৯৭.৭২ ১৩,২৫২
৯১.৪৬ ৩,১৯৯ সিলেট ৯৪.৭৬ ১১,৮৩০
৯৪.৯০ ১৩,৭৪৮ রংপুর ৯৮.২০ ৪৬,০৪৮
৯৫.১৮ ১,১৫,৫৪৮ মোট ৯৭.৫৯ ৩,৬৮,১৯৩
image_print

সংবাদ শেয়ার করুন



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।




ক্যালেন্ডার

মে 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« এপ্রিল    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  



© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer