বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০২:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
সড়ক নয় যেন জলাধার! শ্রীনগরে আজ খুলছে ১৯০ স্কুল সাত সপ্তাহ পর বৈঠকে মন্ত্রিসভা কাশ্মীরের আজাদি দাবিতে ঢাবিতে বিক্ষোভ মাদরাসার ‘প্রবলেমেটিক’ ম্যানেজিং কমিটি চিহ্নিত করার কাজ শুরু রাতে শিক্ষার্থীদের আড্ডা বন্ধে পুলিশের অভিযান উপবৃত্তি পাবে সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীরাও শোক দিবসের অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশ ১১টি ভারতীয় গরু আটক জৈন্তাপুরে বেড়াতে এসে ডেঙ্গুতে প্রাণ হারালেন প্রবাসী নারী গোয়াইনঘাট থানায় নবাগত ওসির যোগদান চাঁদ দেখা গেছে, ১২ আগস্ট ঈদ মদ খেয়ে শ্রেণিকক্ষেই ঘুমাচ্ছেন শিক্ষক বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু আগামীকাল হঠাৎ ৪ স্কুলে শিক্ষা কর্মকর্তা, অনুপস্থিত প্রধান শিক্ষকরা




পোশাক খাতে মজুরি কাঠামোর সমস্যা চিহ্নিত

পোশাক খাতে মজুরি কাঠামোর সমস্যা চিহ্নিত

ঢাকা: পোশাক শ্রমিকরা যখন ‘বেতন বৈষম্য’ দূর করার দাবিতে টানা ৫ দিনের আন্দোলনে ব্যস্ত, তখন সচিবালয়ে বৈঠকে চিহ্নিত হয়েছে বেতন কাঠামোর সমস্যা।



ঢাকা: পোশাক শ্রমিকরা যখন ‘বেতন বৈষম্য’ দূর করার দাবিতে টানা ৫ দিনের আন্দোলনে ব্যস্ত, তখন সচিবালয়ে বৈঠকে চিহ্নিত হয়েছে বেতন কাঠামোর সমস্যা।

আন্দোলনের মুখে শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির প্রথম বৈঠকের পর বৃহস্পতিবার এই কথা জানানো হয়। বৈঠক শেষে জানানো হয়, মজুরি কাঠামোর সাতটা গ্রেডের মধ্যে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডেই মূলত সমস্যা সৃষ্টি হয়েছে।

বৈঠকে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর পাশাপাশি শ্রমিক প্রতিনিধি ও সরকারের পক্ষ থেকেও কর্মকর্তারা অংশ নেন। বৈঠকে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও কমিটির আহ্বায়ক আফরোজা খান।

এবারের মজুরি কাঠামোতে নূন্যতম মজুরি ধরা হয়েছে আট হাজার টাকা। দ্বিতীয় গ্রেডে ১৪ হাজার ৬৩০ টাকা, তৃতীয় গ্রেডে ৯ হাজার ৫৯০ টাকা, চতুর্থ গ্রেডে ৯ হাজার ২৪৫ টাকা, পঞ্চম গ্রেডে ৮ হাজার ৮৫৫ টাকা ও ষষ্ঠ গ্রেডে ৮ হাজার ৪০৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

শ্রমিকদের মধ্যে কথা ছড়িয়েছে যে, ২০১৩ সালের ডিসেম্বরে কার্যকর হওয়া মজুরি কাঠামোতে বার্ষিক পাঁচ শতাংশ বেতন বৃদ্ধির কথা বলা হয়েছিল। ওই হিসাব ধরা হলে এখন যত বেতন ধরা হয়েছে তাতে তাদের মজুরি আরো কমে যায়।

তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ করে গত ২৫ নভেম্বর গেজেট প্রকাশ করে সরকার। ডিসেম্বরের ১ তারিখ থেকে তা কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়েছিল সেখানে।

তখন শ্রমিকরা প্রতিক্রিয়া না দেখালেও গত ৩০ ডিসেম্বর ভোট শেষে নতুন সরকারের শপথের আয়োজনের মধ্যেই গত রবিবার রাজধানীর বিমানবন্দর সড়কে অবস্থান নিয়ে প্রথম বিক্ষোভে নামেন উত্তরার কয়েকটি পোশাক কারখানার শ্রমিকেরা। এরপর থেকে টানা চলছে বিক্ষোভ। শ্রমিকদের অভিযোগ, নতুন বেতন কাঠামোতে নানা বৈষম্য আর ত্রুটি আছে। এগুলোর সমাধান করতে হবে।

মঙ্গলবারই জরুরি বৈঠকে বসে সরকার, মালিক ও শ্রমিকপক্ষ। ঘোষণা আসে, মালিক ও শ্রমিকপক্ষের পাঁচজন করে এবং সরকারের বাণিজ্যসচিব ও শ্রমসচিবকে নিয়ে ১২ সদস্যের একটি কমিটি করার সিদ্ধান্ত হয়।

বৃহস্পতিবার এই কমিটির প্রথম বৈঠক হয় শ্রম মন্ত্রণালয়ে। বৈঠক শেষে সচিব আফরোজা খান বলেন, যেহেতু সমস্যা শনাক্ত হয়েছে সেহেতু সমস্যা সমাধান করা যাবে। আগামী রবিবার কমিটির বৈঠক আবার বসবে। ওই বৈঠকে চিহিৃত তিনটি গ্রেডের বিষয় সমাধানের চেষ্টা করা হবে।

সচিব মনে করেন পোশাক খাতে এই অস্থিরতার পেছনে অন্য কারণ আছে। বলেন, অর্থনীতির মূলভিত্তি হচ্ছে গার্মেন্টস খাত। এ খাতকে ধ্বংস করার জন্য একটি চক্র পেছন থেকে কলকাঠি নাড়ছে। মজুরি কাঠামোর চেয়ে বেশি বেতন দেওয়া হয় এমন একটি কারখানাও ভাঙচুর করা হয়েছে।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, সাবেক সভাপতি আতিকুল ইসলাম এবং আব্দুস সালাম মুর্শিদীও উপস্থিত ছিলেন।

image_print

সংবাদ শেয়ার করুন



মন্তব্য বন্ধ আছে।




ক্যালেন্ডার

আগস্ট 2019
সোম বুধ বৃহ. শু. শনি রবি
« জুলাই    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  



© All rights reserved © 2017 Uttarancholsylhet.com
 
Design & Developed BY TC Computer